Site icon সংবাদ BD

আইসিসির ওয়ানডে ব্যাটার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে এখন বাবর আজম

ভারতীয় খেলোয়ার তুর্কি শুভমান গিলকে পেছনে ফেলে আইসিসির ওয়ানডে ব্যাটার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে এখন বাবর আজম। গত বুধবার ২০ ডিসেম্বর আইসিসি প্রকাশিত ওয়ানডে ব্যাটারদের সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে নিজের পুরনো শীর্ষ র‍্যাঙ্কিং পুনরুদ্ধার করেছেন পাকিস্তানের এই সাবেক অধিনায়ক বাবর আজম। র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা শুভমান গিল নেমে গেছেন দ্বিতীয় স্থানে।

মূলত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে না থাকায় শুভমান গিল পেছনে পড়ে গেলেন। ৮২৪ পয়েন্ট নিয়ে বাবর আজম নাম্বার এক, আর ৮১০ পয়েন্ট নিয়ে শুভমান গিল আছেন দুইয়ে, আর ৭৭৫ পয়েন্ট নিয়ে বিরাট কোহলি আছেন তৃতীয় স্থানে এবং ৭৫৪ পয়েন্টনিয়ে চতুর্থ স্থানে আছেন রোহিত শর্মা। সেরা পাঁচের শেষে আছেন ডেভিড ওয়ার্নার।

ওয়ানডেতে শীর্ষে ফিরলেও টেস্ট র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে আছেন বাবর আজম। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান উসমান খাওয়াজা তিন ধাপ উন্নতি করে ৮০৮ পয়েন্ট নিয়ে আছেন চতুর্থ স্থানে। ফলে পঞ্চমে নেমে গেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক বাবর আজম। টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ৮৬৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। জো রুট আছেন দ্বিতীয়তে ও স্টিভেন স্মিথ আছেন তৃতীয় স্থানে।

পরিবর্তন এসেছে টি-টোয়েন্টি বোলারদের পয়েন্ট র‍্যাঙ্কিংয়েও। আফগানিস্তানের রশিদ খান ও ভারতের রবি বিষ্ণয়ীকে পেছনে ফেলে প্রথম বারের মতো এক নাম্বারে উঠেছেন আদিল রশিদ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে ৭ নিয়ে শীর্ষে উঠেছেন আদিল রশিদ। দ্বিতীয় ইংলিশ বোলার হিসেবে তিনি এই কৃতিত্ব দেখালেন আদিল রশিদ। এক দশকেরও বেশি সময় আগে ইংল্যান্ডের অফ স্পিনার গ্রায়েম সোয়ান র‍্যাঙ্কিংয়ের প্রথমে উঠেছিলেন। ৭১৫ পয়েন্ট নিয়ে আদিলের পরেই আছেন মালিক রশিদ খান ৬৯২ পয়েন্ট নিয়ে ও ৬৮৫ পয়েন্ট পাওয়া রবি বিষ্ণয় তৃতীয় স্থানে।

টি-টোয়েন্টি ব্যাটারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন সুরিয়া কুমার যাদব। টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে প্রথম স্থানে আছেন রবিচন্দ্রন অশ্বিন। আর ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন কেশব মহারাজ।

Exit mobile version